সর্বশেষ আপডেট : ০ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রিটেনের সমুদ্রতীরে গণকবর, মিলল দুই শতাধিক কঙ্কাল

ব্রিটেনের একটি সমুদ্র সৈকতে হাজার বছরের পুরোনো গণকবরের সন্ধান মিলেছে। যেখানে সুশৃঙ্খলভাবে শায়িত দুই শতাধিক কঙ্কাল পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, যাদের কঙ্কাল পাওয়া গেছে তাদের মৃ’ত্যু হয়েছে ষষ্ঠ শতকে।

মেট্রো ডট ইউকে জানায়, সম্প্রতি প্রত্নতাত্ত্বিকরা ওয়েলসের হোয়াইটস্যান্ডস বে’র তীরে বালুর নিচে কঙ্কালগুলো আবিষ্কার করেন। হাজার বছরের অধিক পুরোনো কবরগুলো ঝড় ও প্রাকৃতিক ক্ষয়ের কারণে উন্মুক্ত হয়েছে।

আরও ধারণা করা হচ্ছে, বালুর নিচে সুশৃঙ্খলভাবে কবর দেয়া মানুষগুলো মধ্যযুগীয় প্রাথমিক খ্রিস্টান সম্প্রদায়ের বাসিন্দা ছিলেন। কবরগুলো সারিবদ্ধভাবে পশ্চিম’দিকে মা’থা দিয়ে করা হয়েছে এবং এতে কোনো সম্পদ ছিল না। প্রাথমিক খ্রিস্টান সম্প্রদায়ের রীতি অনুযায়ীই তাদের দাফন করা হয়েছিল।

বর্তমানে ডেফিড আর্কিওলজিক্যাল ট্রাস্ট এবং শেফিল্ড ইউনিভা’র্সিটির একটি দল কবরগুলো সংরক্ষণের চেষ্টা করছে। ওই এলাকার বালুর নিচে আরও কোনো র’হস্য লুকিয়ে আছে কিনা তাও খুঁজে বের করার চেষ্টা করছেন তারা।

প্রত্নতত্ত্ববিদ জেনা স্মিথ বলেন, ‘এটি সংরক্ষণ করা খুবই জরুরি, কারণ বালুতে সংরক্ষিত রয়েছে কঙ্কালগুলো, যা সত্যিই অবিশ্বা’স্য।’

তিনি বলেন, ‘গত তিন সপ্তাহে আম’রা ৯০টি কবর খুড়েছি। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এগুলো আমাদের এমন সময়ের ধারণে দেয় যা আম’রা এখন ওয়েলসে পাই না। এসব কঙ্কাল এখন আর পাওয়া যায় না।’

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: